June 30, 2024, 12:15 pm

সংবাদ শিরোনাম
চিলমারীতে আবারও শিক্ষক জিয়াউর রহমানের বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানির অভিযোগ দুর্নীতিরোধে দুর্নীতিবাজদের তালিকা প্রণয়ন এবং কমপক্ষে যাবজ্জীবন শাস্তির দাবিতে বেনজীর-মতিউর-এর কুশপুত্তুলিকা দাহ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর মোবাইল যুগে প্রবেশের জন্য বাণিজ্যিক ফাইভজি অ্যাডভান্সের ওপর হুয়াওয়ের গুরুত্বারোপ পটুয়াখালীতে ২৬ হাজার ৮ শত ৮০ পিচ ক্যান নিষিদ্ধ বিয়ার সহ আটক-৩ রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী গোয়াইনঘাটে হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশনের ঢেউটিন বিতরণ কুড়িগ্রামের ভুরুমারীতে ভিনদেশী রঙের দুই সন্তানকে নিয়ে দুঃশ্চিন্তায় বাবা মা নরসিংদীর চাঞ্চল্যকর কান্তা হত্যার পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মামুনকে গ্রেফতার করলো রৌমারী থানা পুলিশ পটুয়াখালীতে ১ হাজার ২’শত কৃষকের মাঝে বিনামূল্যে ৬ হাজার নারিকেল চারা বিতরন সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা

মোংলায় বাস ধর্মঘটে জনভোগান্তি, পর্যটক শুণ্য সুন্দরবন

মোংলা প্রতিনিধি
খুলনায় বিএনপির সমাবেশকে ঘিরে মোংলায় বাস ধর্মঘটে চরম বিপাকে পড়ছেন যাত্রী সাধারণ। শনিবারও স্থায়ী বন্দর বাস ষ্ট্যান্ড থেকে ছেড়ে যায়নি কোন বাস। বন্ধ রয়েছে ঢাকা-চট্টগ্রামের দুরপাল্লার বাসও। ফলে চরম ভোগান্তিতে রোগী, চাকুরী ও কর্মজীবি মানুষেরা। সাধারণ লোকজন বলছেন, রোগী নিয়ে যে কোন উপায়ে যেতে হবে খুলনায়। আর চাকুরী ও কর্মজীবিদেরও একই কথা। আবার কেউ কেউ পায়ে হেটে কেউ আবার বিকল্প ব্যবস্থায় কয়েকগুন বেশি ভাড়ায় যাচ্ছেন গন্তব্যে।
 এদিকে পরিবহণ মালিক প্রতিনিধি ও শ্রমিকেরা বলছেন, মালিক সমিতির নির্দেশে বাস বন্ধ রাখা হয়েছে। বিএনপির সমাবেশের নামে যদি নাশকতা ও ভাংচুর হয়, সে দায় কে নিবে, সরকার তো নিবেনা। তবে বাস মালিক পক্ষ যে অজুহাতে গাড়ী বন্ধ রেখেছেন সে সকল যান অর্থাৎ নসিমন, করিমন, টমটম, ইজিবাইক ও মাহেন্দ মহাসড়কে অবাধে স্বাভাবিক চলাচল করছে। এ দিকে  দুইদিনের পরিবহণ ধর্মঘটে পর্যটক শুণ্য সুন্দরবন। বিএনপির সমাবেশকে ঘিরে বাস ধর্মঘট ও নদী পারাপার বন্ধ থাকায় লোকজন আসতে না পারায় করমজলে দর্শনার্থীদের দেখা নেই। এমনিতেই ছুটির দিনে করমমজলে পর্যটকের ভিড় অন্যান্য দিনের তুলনায় বেশি হয়ে থাকে। কিন্তু গতকাল শুক্রবার ও আজ শনিবার ছুটির দিন হলেও পরিবহণ ধর্মঘটের কারণে পুরো সুন্দরবন পর্যটক শুণ্য হয়ে পড়েছে।  দর্শনার্থীদের আগমন না ঘটায় বমবিভাগের রাজস্বও কমছে। এর আগে মাছের প্রজনন মৌসুমসহ করোনায় দীর্ঘ সময় ধরে বন্ধ ছিলো সুন্দরবনে পর্যটকদের প্রবেশাধিকার। এ বছর তিন মাস মাছের প্রজনন মৌসুম শেষে সেপ্টেম্বরে সুন্দরবন উম্মুক্ত হলেও কয়েক দফায় লঘু ও নিম্নচাপে কমে যায় পর্যটকের আগমন। তারপর আবারো দর্শনার্থীদের আগমন বাড়তে থাকলেও হঠাৎ করে দুইদিনের পরিবহণ ধর্মঘটে পর্যটকের সংখ্যা শুণ্যের কোঠা নেমে এসেছে। সুন্দরবন পূর্ব বনবিভাগের করমজল পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, দুইদুনের ছুটি থাকলেও বাস চলাচল বন্ধ থাকায় কোন পর্যটক নেই সুন্দরবনে। তাই আমাদের অনেকটা অলস সময় পার করতে হচ্ছে। বিভিন্ন সময়ে নানা কারণে বনে পর্যটকের প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় এ বছর এমনিতেই পর্যটক কম এসেছে। সামনের শীতকালে ভরা মৌসুমে পর্যটকদের ভিড় বাড়বে। আর চলতি সময়টাতে ঝড়-জ্বলোচ্ছাসের মৌসুম হওয়ায় এই সময়ে পর্যটক তুলনামুলকভাবে কম থাকে। তারমধ্যে আবার ধর্মঘটসহ নানা প্রতিবন্ধকতায় পর্যটকের সংখ্যা কমতে রয়েছে। এতে রাজস্ব আদায়ও কম হচ্ছে।
Share Button

     এ জাতীয় আরো খবর